1. admin@zakiganjsangbad.com : admin :
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৬:৩৩ অপরাহ্ন
শিরোনাম :
ঈদে জমে উঠেছে জকিগঞ্জের জান্নাত এন্টারটেইনমেন্ট পার্ক জকিগঞ্জে মোটর সাইকেল দূর্ঘটনায় চিকিৎসাধীন মিলন আর নেই জকিগঞ্জে দুই মোটর সাইকেলের মুখোমুখি সংঘর্ষে ৩ জন নিহত জকিগঞ্জে পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে জনকল্যাণ সোসাইটি, জকিগঞ্জ-এর ঈদ উপহার বিতরণ জকিগঞ্জে মাওলানা হুছামুদ্দীন চৌধুরী এমপি’র ঈদ উপহার বিতরণ জকিগঞ্জে মইলাইট বিল নিয়ে দুই পক্ষ মূখোমুখি জাতিসংঘের ইয়ুথ ফোরামে যাচ্ছেন জকিগঞ্জের হাবিবুর রহমান মাসরুর জকিগঞ্জে রাস্তা নির্মাণ কাজের ভিত্তি প্রস্তর স্থাপন করলেন মাওলানা হুছামুদ্দীন চৌধুরী এমপি জকিগঞ্জে শতাধিক গরীব ও দুস্থদের মাঝে বাংলাদেশ পুলিশের ইফতার সামগ্রী বিতরণ জকিগঞ্জের বিশিষ্ট ব্যক্তিবর্গের সম্মানে হৃদয়ে জকিগঞ্জ, সিলেট-এর ইফতার ও দোয়া মাহফিল

জকিগঞ্জবাসীর গর্ব করার মত আরেকজন আলিমে দ্বীন চলে গেলেন-মো. আবদুল আউয়াল হেলাল

রহমত আলী হেলালী
  • প্রকাশের সময় : বুধবার, ৪ মে, ২০২২
  • ৮০২ বার এই সংবাদটি পড়া হয়েছে

জাতীয় মসজিদ বায়তুল মুকাররমের সাবেক খতীব মরহুম আল্লামা উবায়দুল হক রাহিমাহুল্লাহর ছোট ভাই, মাদরাসা ই আলিয়া ঢাকা এর তাফসীর বিভাগের অবসরপ্রাপ্ত বিভাগীয় প্রধান মাওলানা মো. আবদুল হক আজ রাত ১০ : ১৫ মিনিটের সময় সিলেট নগরীর নিজ বাসায় ইন্তিকাল করেছেন, ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন।

মাওলানা মো. আবদুল হক রাহিমাহুল্লাহ জকিগনজের বারঠাকুরী গ্রামে ১৯৩০ খ্রীস্টাব্দে জন্মগ্রহন করেন। তাঁর পিতা প্রখ্যাত আলিম হাফিয মাওলানা জহুরুল হক রাহিমাহুল্লাহ।
শিক্ষাজীবনে তিনি কাছাড় , ভাঙ্গাবাজার ( বর্তমান ভারত) ও ময়মনসিংহের কয়েকটি মাদরাসায় অধ্যয়ন শেষে ১৯৪৯ খ্রীস্টাব্দে দারুল উলূম দেওবন্দ এ ভর্তি হন। সেখান থেকে ১৯৫৩ খ্রীস্টাব্দে দাওরায়ে হাদীস এবং ১৯৫৫ খ্রীস্টাব্দে দাওরায়ে তাফসীর কৃতিত্বের সাথে সম্পন্ন করেন। মাওলানা সায়্যিদ হুসাইন আহমাদ মাদানী, মাওলানা মাওলানা ইজাজ আলী , মাওলানা মুহাম্মাদ তায়্যিব ও মাওলানা ইবরাহীম বালিয়াবী রাহিমাহুমুল্লাহ তাঁর হাদীসের উস্তায ছিলেন।
কর্মজীবনে তিনি ১৯৬২ খ্রীস্টাব্দের জুলাই মাস পর্যন্ত কিশোরগঞ্জ জামেয়া ইমদাদিয়ায় শায়খুল হাদীস ও সহকারী নাজিমে তা’লীমাত হিসেবে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে আপন শ্বশুর প্রখ্যাত আলিম ও রাজনীতিবিদ মাওলানা আতহার আলী রাহিমাহুল্লাহর নির্দেশে ময়মনসিংহের জামেয়া ইসলামিয়ায় শায়খুল হাদীস ও নাজিমে তা’লীমাত পদে যোগদান করেন। ১৯৭৭ খ্রীস্টাব্দের ২২ ডিসেম্বর বড় ভাই খতীব আল্লামা উবায়দুল হক রাহিমাহুল্লাহর পরামর্শে মাদরাসা ই আলিয়া ঢাকা এর তাফসীর বিভাগে প্রভাষক পদে যোগদান করেন। সহযোগী অধ্যাপক পদে পদোন্নতি এবং তাফসীর বিভাগের চেয়ারম্যান হিসেবে কর্মরত অবস্থায় ১৯৯৭ খ্রীস্টাব্দে সরকারী চাকুরী থেকে অবসর গ্রহন করেন । পরবর্তীতে তিনি কুলিয়ারচর জামেয়া ইসলামিয়ায় শায়খুল হাদীস হিসেবে যোগদান করেন। সর্বশেষ তিনি সুত্রাপুর জামিউল কুরআন মাদরাসার মুহতামিম ও শায়খুল হাদীস হিসেবে হাদীসে নববীর খিদমাত অব্যাহত রাখেন।
সংসার জীবনে তিনি তিন পুত্র ও দুই কন্যা সন্তানের জনক। পুত্রগণ হলেন মাওলানা আশরাফুল হক , মাওলানা আনওয়ারুল হক ও মাওলানা সিরাজুল হক।
বড় জামাতা বহুগ্রন্থ প্রণেতা শায়খুল হাদীস মাওলানা শফিকুর রাহমান জালালাহাদী , ছোট জামাতা হাফিয মাওলানা মনসুরুল হক।

প্রকাশিত গ্রন্থ
১। হায়াতে আশরাফ ( বাংলা ভাষায় রচিত মাওলানা আশারাফ আলী রাহিমাহুল্লাহর জীবনী , প্রথম প্রকাশ : ১৯৬৫ খ্রীস্টাব্দ)।
২। হায়াতে ইমাম বুখারী রহ. ( উর্দু ভাষায় রচিত , প্রথম প্রকাশ : ১৯৯৪ খ্রীস্টাব্দ)।
৩। তারীখে ইলমে তাফসীর

ইন্তিকাল
৪ মে ২০২২ খ্রিস্টাব্দ , বুধবার দিবাগত রাত ১০: ১৫ মিনিট।

তথ্যসূত্র : জকিগনজ মনীষা , পৃষ্ঠা ১২১-১২২ ( সম্পাদনা : মো. আবদুল আউয়াল হেলাল , অধ্যক্ষ মাওলানা আবদুল হাকীম , প্রকাশ : ২৯ ডিসেম্বর ২০১২)।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
জকিগঞ্জ সংবাদ-এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না
প্রতিষ্ঠাতা: রহমত আলী হেলালী কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট