1. admin@zakiganjsangbad.com : admin :
শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০৭:১৯ অপরাহ্ন
শিরোনাম :
জকিগঞ্জের আমলশীদে এসএসসি ও দাখিল উত্তীর্ণদের আল-মাদানী পরিষদের সংবর্ধনা প্রদান জকিগঞ্জের চৌধুরী বাজারে প্রবাসী ঐক্য ফোরামের অফিস উদ্বোধন, শোকসভা ও দোয়া মাহফিল জকিগঞ্জে নাজাত ফাউন্ডেশনের বৃত্তি ও সনদ প্রদান আগামী ৮ জুলাই জকিগঞ্জ থেকে নিখোঁজের চব্বিশ ঘন্টার ভিতরে স্কুল ছাত্রী মৌলভীবাজার থেকে উদ্ধার: আটক-২ কানাইঘাটের রামপুরে মোটর সাইকেল দূর্ঘটনায় জকিগঞ্জের যুবক নি’হ’ত জকিগঞ্জে ভারতীয় ১১৫ বোতল মদসহ একজন আটক সিলেটে কম্বাইন্ড হিউম্যান রাইটস্ ওয়ার্ল্ড-এর প্রতিষ্ঠাবার্ষিকী পালিত জকিগঞ্জের নোহা চালক রাসেল শ্রীমঙ্গলে নিহত: দাফন সম্পন্ন জকিগঞ্জে মাছ ধরতে গিয়ে বন্যার পানিতে ডুবে এক লেগুনা চালকের মৃত্যু! জকিগঞ্জের চৌধুরী বাজারে জমে উঠেছে নৌকার হাট

জকিগঞ্জের চৌধুরী বাজারে জমে উঠেছে নৌকার হাট

রহমত আলী হেলালী
  • প্রকাশের সময় : বুধবার, ১৯ জুন, ২০২৪
  • ৭৪ বার এই সংবাদটি পড়া হয়েছে

ভারী বৃষ্টি ও উজান থেকে নেমে আসা ঢলে সিলেটের জকিগঞ্জ উপজেলার খাল-বিল, হাওর ও নদ-নদী সহ সবদিকে এখন থইথই পানি। উপজেলার নিম্নাঞ্চলের গ্রামীণ রাস্তা-ঘাট এখন পানির নীচে। এ কারণে জমে উঠেছে জকিগঞ্জ উপজেলার চৌধুরী বাজারে অবস্থিত শতবর্ষী নৌকার হাট। বৃহত্তর হাওর অঞ্চলের মতোই চলতি বন্যায় এলাকার বেশির ভাগ মানুষের জীবন-জীবিকার অপরিহার্য অনুষঙ্গ হয়ে দাঁড়িয়েছে নৌকা। সিলেটের পূর্বাঞ্চলের সুপরিচিত এ নৌকার হাটকে স্থানীয়রা “নাও’র বাজার” বলে থাকে। চৌধুরী বাজারে প্রতি বুধবার বিভিন্ন ধরণের ছোট-বড় নৌকা নিয়ে আসেন স্থানীয় বিক্রেতারা। বর্ষাকালে এই নৌকা দিয়ে এলাকার মানুষের যাতায়াত, মাছ ধরা, গরুর খাবার সংগ্রহ ও মালামাল বহন করাসহ নানা কাজ করা হয়। আর সে জন্য বর্ষা মৌসুমে সিলেটের বিভিন্ন অঞ্চলের মানুষের গন্তব্য জকিগঞ্জ উপজেলার চৌধুরী বাজার নৌকার হাট।
স্থানীয়দের নিকট থেকে জানা যায়, আনুমানিক ১০০ বছর আগে সর্বপ্রথম জকিগঞ্জের চৌধুরী বাজারের পাঁশে অবস্থিত কুল নদীতে নৌকার হাট বসে। সপ্তাহের প্রতি বুধবার বাজার দিনে শতাধিক নৌকা বিক্রির জন্য ওঠে। দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত নৌকা কেনাবেচা চলে।
এলাকাবাসী জানান, আগেকার দিনে এতদাঞ্চলে রাস্তা-ঘাটের সুবিধা না থাকায় প্রতি বুধবার দুপুর থেকে রাত অবধি শতশত নৌকা কেনা-বেচা হতো। তখনকার দিনে নৌকা মিস্ত্রির কদর ছিল চোখে পড়ার মতো। সে সময় নৌকার অতিরিক্ত চাহিদার ফলে কামালপুর, জামুরাইল, পশ্চিম গোটারগ্রাম, নিলাম্বরপুর, সোনাপুর, জামালপুর, যশা, কেরাইয়া, দাউদপুর, জিয়াপুর সহ বেশ কিছু গ্রামের অনেকে পেশা হিসেবে নৌকা মিস্ত্রির কাজ করতেন। সব মৌসুমেই তাদেরকে নৌকা তৈরি করতে দেখা যেত। তবে বিগত কয়েক বছর থেকে এলাকার যোগাযোগ ব্যবস্থা উন্নত হওয়ায় নৌকার তেমন একটা চাহিদা বুঝা যায়নি। ২০২২ সালের পরপর দু’টি বন্যা ও চলমান বন্যার কারণে আবারও যৌবন ফিরে পেয়েছে চৌধুরী বাজারের প্রাচীনতম নৌকার হাট।
বুধবার বিকেলে স্থানীয় চৌধুরী বাজার নৌকার হাটে গিয়ে দেখা যায়, শতশত নৌকা নিয়ে বিক্রি করতে এসেছেন স্থানীয় নৌকা বিক্রেতারা। আর নৌকা ক্রয় করতে এসেছেন সিলেটের বিভিন্ন অঞ্চল থেকে ক্রেতারা।
কয়েকজন ক্রেতা ও বিক্রেতা জানান, ১২ থেকে ১৪ হাত লম্বা নৌকার মূল্য সাড়ে ৯ হাজার থেকে ২৬ হাজার টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। এতে সব নৌকা সমান নয়। নতুন ও পুরাতন নৌকাও আছে। নৌকা অনুপাতে দাম রয়েছে। একেবারে ছোট নৌকা ৫-৭ হাজার টাকার মধ্যে পাওয়া যায়।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
জকিগঞ্জ সংবাদ-এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না
প্রতিষ্ঠাতা: রহমত আলী হেলালী কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট