1. admin@zakiganjsangbad.com : admin :
শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৫:৩২ অপরাহ্ন
শিরোনাম :
জকিগঞ্জে মাছ ধরতে গিয়ে বন্যার পানিতে ডুবে এক লেগুনা চালকের মৃত্যু! জকিগঞ্জের চৌধুরী বাজারে জমে উঠেছে নৌকার হাট জকিগঞ্জে বন্যায় ৫৮টি গ্রামের কয়েক হাজার মানুষ পানিবন্ধি জকিগঞ্জে সড়ক দুর্ঘটনায় স্কুল ছাত্রী নিহত জকিগঞ্জে ভেঙ্গে যাওয়া ডাইক মেরামত কাজের উদ্বোধন করলেন লোকমান উদ্দিন চৌধুরী জকিগঞ্জ-শেওলা সড়কের গর্ত ভরাট কাজের উদ্বোধন করলেন লোকমান উদ্দিন চৌধুরী জকিগঞ্জে বাংলাদেশ খেলাফত মজলিস নেতৃবৃন্দের ইসলামী আন্দোলনে আনুষ্ঠানিক যোগদান জকিগঞ্জে চাচাতো ভাইয়ের হাতে যুবক খু ন: ঘা-ত-ক গ্রে-ফ-তা-র কানাইঘাট উপজেলা পরিষদ নির্বাচনে বেসরকারি ফলাফল ঘোষণা: কে কত ভোট পেলেন? জকিগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে বেসরকারি ফলাফল ঘোষণা: কে কত ভোট পেলেন?

জকিগঞ্জে পুলিশি হস্তক্ষেপে বড় ধরণের মারামারি থেকে রক্ষ পেলেন সখড়া জামে মসজিদের মুসল্লীরা

স্টাফ রিপোর্টার
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১০ আগস্ট, ২০২৩
  • ৬১৬ বার এই সংবাদটি পড়া হয়েছে

জকিগঞ্জ উপজেলার ৬নং সুলতানপুর ইউনিয়নের ৯নং ওয়ার্ডের সখড়া গ্রামে অবস্থিত শতবর্ষী একটি মজসিদের নামকরণকে কেন্দ্র করে বেশ কয়েক বছর থেকে দুই পক্ষ মুখোমুখি অবস্থানে রয়েছে। ‘সখড়া জামে মসজিদ’ নামে মসজিদটি দীর্ঘদিন চলে আসলেও প্রায় শতবছর থেকে কারো কোন আপত্তি ছিলনা। কিন্তু বিগত জরিপে মাঠ পরচায় এলংজুরি সখড়া গ্রামের জামে মসজিদ নামে নামকরণ করায় দুই পক্ষের মধ্যে দ্ব›েদ্বর সৃষ্টি হয়। এনিয়ে একাধিকবার আপোষ ও সালিশ বৈঠক হলেও কোনভাবেই তা নিষ্পত্তি করা যায়নি। উল্টো মারামারি, অগ্নিসংযোগ ও মামলা পর্যন্ত বিষয়টি গড়ায়। মামলা চলমান থাকাবস্থায় ক্রমেই উত্তেজনা বাড়তে থাকে।

বৃহস্পতিবার (১০ আগস্ট) মসজিদের জমি চাষ করাকে কেন্দ্র করে এলংজুরি গ্রামের লোকজন পার্শ্ববর্তী সখড়া, ইলাবাজ ও হালঘাট গ্রামের মুসল্লিদের উপর ক্ষিপ্ত হয়ে লাটি সোটা ও দেশীয় অস্ত্র-সস্ত্র নিয়ে মারমুখি হয়ে উঠে। তাৎক্ষণিক বিষয়টি জকিগঞ্জ থানা পুলিশকে অবগত করলে ওসি মোঃ মোশাররফ হেসেনের নির্দেশে এসআই জহিরুল ইসলামের নেতৃত্বে একদল পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি শান্ত করেন।
খোঁজ নিয়ে জানা যায়, শতবছরের অধিক সময় থেকে সখড়া জামে মসজিদ নামে মসজিদটি চলে আসলেও বেশ কয়েক বছর থেকে মসজিদের নামকরণ নিয়ে দ্ব›দ্ব শুরু হয়। মসজিদটি ইছাপুর মৌজার সখড়া গ্রামে অবস্থিত হলেও ইলাবাজ, সখড়া, হালঘাট ও এলংজুরী গ্রামের মুসলি­রা নামাজ রোজাসহ ধর্মীয় সকল অনুষ্ঠানাদি এই মসজিদে আদায় করে থাকেন। অতীতে কোন ধরনের দ্বিধাদ্ব›দ্ব দেখা না দিলেও গত কয়েক বছর থেকে নামকরণ নিয়ে দ্ব›দ্ব শুরু হয়। এলাকার লোকজন জানান, বিগত মাঠ জরিপে একটি মহল সখড়া জামে মসজিদের পরিবর্তে ‘এলংজুরী-সখড়া গ্রামের জামে-মসজিদ নামে নামকরণ করেন। মাঠ জরিপ চলাকালীন সময়ে মসজিদ কমিটির দায়িত্বে ছিলেন এলংজুরী গ্রামের মৃত মুহিবুর রহমান। ইলাবাজ, হালঘাট ও সখড়া গ্রামের মুসল­ীরা জানান, ৩টি গ্রামের অগোচরে মৃত মহিবুর রহমান ও তার সহযোগীরা মসজিদের নাম পরিবর্তন করে এই দ্ব›দ্ব সৃষ্টি করে রেখে গেছেন। মহিবুর রাহমানের মৃত্যুর পরে মসজিদের সকল কাগজপত্র তার পরিবার ও এলংজুরী গ্রামের লোকজন গায়েব করে ফেলেন। গত কয়েক বছর থেকে প্রতি শুক্রবার জুম্মার নামাজের পর মুসল­ীদের মধ্যে বিভিন্ন বিষয়ে বাকবিতন্ডা ও উত্তেজনাকর কথাবার্তা চলে আসছে। এ নিয়ে একাধিকবার জকিগঞ্জ থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি শান্ত করে। ঘটনাটি মিমাংষার স্বার্থে উভয় পক্ষ রেজুলেশনে লিখিত সাক্ষরের মাধ্যমে সর্ব ম্মতিক্রমে মিমাংসা চেষ্টা চালিয়ে দীর্ঘ দুই বছর পর্যন্ত সকল কাগজপত্র যাচাই বাছাই করে একটি রায় প্রদান করেন। গত ১লা জুলাই ২০২২ খ্রিঃ তারিখে উভয় পক্ষের মধ্যে পূর্বের ন্যায় উত্তেজনা দেখা দিলে পার্শ্ববর্তী এলাকার গণ্যমান্য সালিশি ব্যক্তিরা বিষয়টি মীমাংসার উদ্যোগ নেন এবং উপজেলা ভূমি অফিসের দায়েরকৃত মামলার রায় প্রদানের পূর্ব পর্যন্ত পূর্বের নামে মসজিদটি পরিচালনার জন্য লিখিত রায় প্রদান করেন।
উল্লেখ্য যে, সালিশগণের রায়ে সখড়া জামে মসজিদের নামে দলিল, পরচা, ব্যাংক একাউন্ট, বিদ্যুৎ বিলসহ একাধিক প্রমাণাদি রয়েছে। গত ০৭ এপ্রিল ২০২৩ খ্রিঃ বাদ জুম’আ সখড়া জামে মসজিদের অনুমান তিন বিঘা জমি প্রকাশ্যে নিলামের মাধ্যমে সখড়া গ্রামের ইসুব আলীর ছেলে নেজাম উদ্দিনকে সর্বোচ্চ মূল্যে (১৬ হাজার পাঁচশত) টাকায় সর্ব সম্মতিক্রমে এক বছরের জন্য ইজারা দেওয়া হয়। নেজাম উদ্দিন তাহার ইজারাকৃত জমি চাষাবাদ করতে গেলে এলংজুরী গ্রামের কয়েকজন লোক তাকে বাধা প্রদান করেন এবং তাকে মারধর করার হুমকি ধমকি প্রদর্শন করেন। এ বিষয়ে সখড়া, হালঘাট ও ইলাবাজ গ্রামের মুসল্লীরা একটি জরুরী বৈঠকের মাধ্যমে বিষয়টি জকিগঞ্জ থানায় শান্তি শৃঙ্খলা রক্ষার্থে আইনি প্রক্রিয়া গ্রহণের জন্য উদ্যোগ নেন। উক্ত বিষয়ে ০৯ আগস্ট ২০২৩ খ্রিঃ মসজিদ কমিটির সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন বাদী হয়ে জকিগঞ্জ থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেন। অভিযোগের বিষয়টি অবগত হয়ে ১০ আগস্ট ২০২৩ খ্রিঃ তারিখে এলংজুরীর লোকজন মসজিদের চাষী জমি জোরপূর্বক দখল করার চেষ্টা করিলে এবং দাঙ্গা হাঙ্গামায় জড়ানোর পায়তারায় লিপ্ত হলে জকিগঞ্জ থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি শান্ত করেন।
এ বিষয়ে জানতে চাইলে জকিগঞ্জ থানার উপ-পুলিশ পরিদর্শক মোঃ জহিরুল ইসলাম বলেন, মসজিদের নামকরণ ও জমিল নিলামকে কেন্দ্র করে দুই পক্ষ মূখোমূখি অবস্থানে চলে গেলে, পুলিশ খবর পেয়ে তাৎক্ষণিক ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি শান্ত করে। এ বিষয়ে আগামীকাল সকাল ১০.০০ঘটিকার সময় জকিগঞ্জ থানায় উভয় পক্ষকে ডাকা হয়েছে।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
জকিগঞ্জ সংবাদ-এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না
প্রতিষ্ঠাতা: রহমত আলী হেলালী কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট