1. admin@zakiganjsangbad.com : admin :
সোমবার, ০৬ মে ২০২৪, ১১:৩৭ পূর্বাহ্ন
শিরোনাম :
জকিগঞ্জের আব্দুর রাজ্জাক স্মৃতি বিদ্যানিকেতনের ম্যানেজিং কমিটি গঠন জকিগঞ্জের রঘুরাশী মাদ্রাসা পরিদর্শন করলেন লন্ডনের মাওলানা বিলাল বাওয়া ও মাওলানা আশরাফ মক্বদম জকিগঞ্জ উপজেলা নির্বাচনে নতুন মেরুকরণ: চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী দিচ্ছেন আলেম সমাজ জকিগঞ্জ মোটর সাইকেল দূর্ঘটনায় ৩ জন নিহত জকিগঞ্জে জামিয়া দারুল ইহসান-এর কৃতি শিক্ষার্থীদের বৃত্তি প্রদান ও শোকরানা মাহফিল অনুষ্ঠিত সিলেটে নগরীর মজুমদারীতে বিদ্যুৎ স্পৃষ্ট ২ তরুণীকে ঢাকায় নেয়া হচ্ছে জকিগঞ্জের জামালপুর শ্রী শ্রী রাধা মদন গোপাল আশ্রমে শ্রী শ্রী গুরু ব্রজকিশোর দাসের শীলা মূর্তি স্থাপন জকিগঞ্জের কাজলসার ইউপি’র বিভিন্ন গ্রামের প্রবেশমূখে নামফলক স্থাপন করেছে চৌধুরী বাজার প্রবাসী পরিষদ বিদেশে পাঠানোর কথা বলে টাকা আত্মসাতের অভিযোগে জকিগঞ্জের শাহগলীতে মানববন্ধন ঈদে জমে উঠেছে জকিগঞ্জের জান্নাত এন্টারটেইনমেন্ট পার্ক

একুশে সম্মাননা’ পাচ্ছেন ‍জকিগঞ্জের হাফিজ মাওলানা মুফতি আবুল হাসান

নাজিয়া শারমিন প্রিয়াঙ্কা
  • প্রকাশের সময় : শুক্রবার, ১০ ফেব্রুয়ারী, ২০২৩
  • ৭৪৭ বার এই সংবাদটি পড়া হয়েছে

সিলেটের মানব কল্যাণমূলক সংস্থা ‘রাগীব-রাবেয়া ফাউন্ডেশন একুশে সম্মাননা’ পাচ্ছেন জকিগঞ্জ কেন্দ্রীয় জামে মসজিদের খতিব হাফিজ মাওলানা মুফতি আবুল হাসান। দ্বীনের প্রচার-প্রসার ও ধর্মীয় শিক্ষায় অবদানের জন্য ইসলামী চিন্তাবিদ ক‍্যাটাগরিতে তাকে এ সম্মাননা প্রদান করা হচ্ছে। গত ৫ ফেব্রুয়ারি দৈনিক সিলেটের ডাকে প্রকাশিত এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।প্রতিবেদন সূত্রে জানা যায়, ২০১৭ থেকে ২০২২ সাল পর্যন্ত বিভিন্ন ক‍্যাটাগরিতে মোট ২৫ জনকে একুশে সম্মাননা ও রাগীব-রাবেয়া সাহিত্য পুরস্কার প্রদান করা হবে। তন্মধ্যে শুধুমাত্র ২০২২ সালে বিভিন্ন ক‍্যাটাগরিতে ১৩ জনকে এ সম্মাননা প্রদানের জন্য নির্বাচিত করা হয়। চলতি বছর হাফিজ মাওলানা মুফতি আবুল হাসান ছাড়াও ‘রাগীব-রাবেয়া ফাউন্ডেশন একুশে সম্মাননা ২০২২’ এর জন্য মনোনীত হয়েছেন, ইসলামী চিন্তাবিদ হিসেবে মাওলানা মুহিব্বুল হক গাছবাড়ী, শিক্ষা ক্ষেত্রে- স্বামী চন্দ্রনাথানন্দ, হিন্দু ধর্মীয় পুরোহিত কপিল দেব উপাধ্যায়, মুক্তিযুদ্ধে- বীর মুক্তিযোদ্ধা মো. আবদুল খালিক এবং বীর মুক্তিযোদ্ধা রফিকুল হক এডভোকেট, ক্রীড়া ক্ষেত্রে- নাজির আহমদ চৌধুরী, সংগীতে- জামাল উদ্দিন হাসান বান্না, সাংবাদিকতায়- নজরুল ইসলাম বাসন, চলচ্চিত্র অভিনয়ে- হেলাল খান, কবিতায়- কবি এখলাসুর রাহমান, প্রবন্ধে- রওশন আরা চৌধুরী এবং গীতিকবিতায়- আবদুল ওয়াহাব মাস্টার প্রমুখ।

একুশে সম্মাননা ও রাগীব-রাবেয়া সাহিত্য পুরস্কারপ্রাপ্ত এই গুণী ব্যক্তিদের অচিরেই আনুষ্ঠানিকভাবে সম্মাননা ও পুরস্কার প্রদান করা হবে।
প্রসঙ্গত, রাগীব-রাবেয়া ফাউন্ডেশন সিলেট তথা বাংলাদেশে একটি স্বনামখ্যাত মানবকল্যাণমূলক সংস্থা। গরিব-দুখী-অসহায়, ছিন্নমূল ও দুস্থ মানুষের কল্যাণের কথা বিবেচনা করে উপমহাদেশের প্রখ্যাত দানশীল ব্যক্তিত্ব, বিশিষ্ট শিল্পপতি, চা-শিল্প উদ্যোক্তা, প্রবাসে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, শিল্প-সাহিত্যের অন্যতম পৃষ্ঠপোষক, শিক্ষানুরাগী, দানবীর ড. রাগীব আলী নিজের এবং তাঁর সহধর্মিণী মহীয়সী বেগম রাবেয়া খাতুন চৌধুরীর নামে সংস্থাটি প্রতিষ্ঠা করেন। ১৯৯৮ সাল থেকে রাগীব-রাবেয়া ফাউন্ডেশন কর্তৃক সিলেট বিভাগের বিখ্যাত কবি-সাহিত্যিক, গবেষক ও সংস্কৃতিসেবীদের সুকীর্তির স্বীকৃতি প্রদানের লক্ষ্যে রাগীব-রাবেয়া সাহিত্য পুরস্কার প্রবর্তন করা হয়। প্রতি বছর দুইজন বিশিষ্ট কবি-সাহিত্যিককে এই পুরস্কার প্রদান করা হয়ে থাকে। ২০১০ সাল থেকে প্রবর্তন করা হয় ‘রাগীব-রাবেয়া ফাউন্ডেশন একুশে সম্মাননা’। প্রতি বছর সমাজের বিভিন্ন পর্যায়ের কৃতীমান গুণী ব্যক্তিকে এই পুরস্কারে ভূষিত করা হয়ে থাকে।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
জকিগঞ্জ সংবাদ-এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না
প্রতিষ্ঠাতা: রহমত আলী হেলালী কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট