1. admin@zakiganjsangbad.com : admin :
রবিবার, ১৯ মে ২০২৪, ০৬:০৭ অপরাহ্ন
শিরোনাম :
জকিগঞ্জের জিয়াপুরে যুবকের রহস্যজনক মৃত্যু: পাশে মিললো চিরকুট! জকিগঞ্জের বাবনছড়া খাল পুনঃখনন কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করলেন চেয়ারম্যান মোঃ আশরাফুল আম্বিয়া জকিগঞ্জে মাছ ধরতে গিয়ে বজ্রপাতে এক কিশোরের মৃত্যু জকিগঞ্জ উপজেলা চেয়ারম্যান পদপ্রার্থী মাওলানা বিলাল আহমদ ইমরান-এর নির্বাচনী গণসংযোগ ও প্রচারণা এসএসসিতে গোল্ডেন এ-প্লাস পেয়েছে বাহাউল ইসলাম মাহির জকিগঞ্জে ড. আহমদ আল কবির-কে নাগরিক সংবর্ধনা প্রদান এসএসসিতে গোল্ডেন এ-প্লাস পেয়েছে মেধাবী ছাত্র তানভীর আহমদ জকিগঞ্জের উত্তর মনসুপুরে প্রবাসীদের উদ্যোগে শিক্ষার্থীদের মধ্যে ছাতা বিতরণ এসএসসিতে গোল্ডেন এ-প্লাস পেয়েছে মেধাবী ছাত্র আব্দুল্লাহ আল হাসান নাফি এসএসসিতে গোল্ডেন এ প্লাস পেয়েছে তানজিম ইয়াসির

জকিগঞ্জের আটগ্রাম সুরমানদীতে উৎসবমূখর পরিবেশে নৌকা বাইচ অনুষ্ঠিত

নাজিয়া শারমিন প্রিয়াঙ্কা
  • প্রকাশের সময় : রবিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২১
  • ১০৯৭ বার এই সংবাদটি পড়া হয়েছে

জকিগঞ্জ উপজেলার ৩নং কাজলসার ইউনিয়ন-এর আটগ্রাম বাজার সংলগ্ন সুরমা নদীতে উৎসবমুখর পরিবেশে হয়ে গেলো গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা। বুধবার (১৫ সেপ্টেম্বর) দিনব্যাপী এ নৌকা বাইচ প্রতিযোগিতার আয়োজন করে আটগ্রাম-কাড়াবাল্লা আঞ্চলিক ক্রীড়া সংস্থা। ২১তম এ নৌকা বাইচ প্রতিযোগিতায় রং বে-রঙের বাহারি নৌকা নিয়ে বাইচালরা অংশগ্রহণ করেন। এবারের নৌকা বাইচ প্রতিযোগিতায় মোট ১৮টি দল অংশ গ্রহণ করার খবর পাওয়া গেছে।
জানা যায়, গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচকে কেন্দ্র করে বুধবার দুপুরে সিলেট-জকিগঞ্জ সড়কের পেট্রোল বাংলা থেকে আটগ্রাম বাজার পর্যন্ত বেশ যানজটের সৃষ্টি হয়েছিল। নৌকা বাইচ উপভোগ করতে জকিগঞ্জ-কানাইঘাট উপজেলা ছাড়াও সিলেটের জৈন্তাপুর, গোয়াইনঘাট, কোম্পানিগঞ্জ, বিয়ানীবাজার ও বড়লেখা উপজেলার বিপুল সংখ্যক দর্শনার্থী উপস্থিত ছিলেন। এ সময় নদীর দুই পাড়ে দাঁড়িয়ে প্রায় অর্ধলক্ষাধিক মানুষ নৌকা বাইচ উপভোগ করেন। গ্রাম বাংলার ঐতিহ্যকে ধরে রাখতে আগামীতেও এ প্রতিযোগিতা আয়োজন করা হবে বলে জানান আয়োজকরা।
সরেজমিন গিয়ে দেখা যায়, সুরমা নদীতে সকাল থেকেই বাদ্যের তালে তালে নানা সাজে সজ্জিত হয়ে জড়ো হতে থাকে ছোট বড় বাহারি সব নৌকা। দুপুরের পর শুরু হয় নৌকা বাইচ প্রতিযোগিতা। নদীর পানিতে ছলাৎ ছলাৎ শব্দে বাইচালদের বৈঠায় এগিয়ে চলে লম্বা লম্বা নৌকা। আর গ্রাম বাংলার ঐতিহ্যবাহী এ নৌকা বাইচ প্রতিযোগিতা উপভোগ করতে আসা প্রায় অর্ধলক্ষাধিক দর্শক করতালি দিয়ে প্রতিযোগিদের উৎসাহ প্রদান করেন। নৌকা বাইচ প্রতিযোগিতার ফাইন্যাল খেলা শেষ হয় সন্ধ্যার দিকে। এতে বিজয়ী হয় সিলেটের জৈন্তাপুর উপজেলার সাতারখাই ও কোম্পানিগঞ্জ উপজেলার পশ্চিম পুটামারা। এই দু’টি নৌকাকে আয়োজকরা যৌথভাবে প্রথম ও দ্বিতীয় হিসাবে ঘোষণা করে দু’টি গরু উপহার দেন। এছাড়া তৃতীয় পুরস্কার একটি রঙিন টেলিভিশন উপহার দেয়া হয় জৈন্তাপুর উপজেলার দক্ষিণ খাঞ্জর এলাকার নৌকাকে।
নৌকা বাইচ প্রতিযোগিতা শেষে নৌকা বাইচ পরিচালনা কমিটির সভাপতি ও ৩নং কাজলসার ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জুলকারনাইন লস্কর-এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ও সাবেক ইউপি সদস্য মাহতাব আহমদ-এর পরিচালনায় পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়।
এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ।
বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জকিগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব লোকমান উদ্দিন চৌধুরী, কানাইঘাট উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল মোমিন চৌধুরী, সিলেট জেলা আওয়ামী লীগ নেতা বুরহান উদ্দিন আহমদ, জকিগঞ্জ পৌরসভার মেয়র মোঃ আব্দুল আহাদ, কোম্পানিগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান লাল মিয়া, জকিগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীরমুক্তিযোদ্ধা মোস্তাকিম হায়দার, ৮নং কসকনকপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আব্দুর রাজ্জাক রিয়াজ, ৯নং মানিকপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মাহতাব হোসেন চৌধুরী, জকিগঞ্জ প্রেসক্লাব সভাপতি আবুল খায়ের চৌধুরী, যুগ্ম সম্পাদক রহমত আলী হেলালী, ৯নং মানিকপুর ইউনিয়ন পরিষদ-এর সাবেক চেয়ারম্যান আবু জাফর মোঃ রায়হান,৩নং কাজলসার ইউনিয়ন পরিষদ-এর সাবেক চেয়ারম্যান জহুরুল হক খসরু, কোম্পানিগঞ্জ উপজেলার ৪নং ইছাকলস ইউনিয়নের সাবেক চেয়ারম্যান এখলাছুর রহমান, জকিগঞ্জ উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক এম.এ.জি বাবর, জকিগঞ্জ উপজেলা কৃষকলীগের সভাপতি মোঃ আব্দুল আহাদ, উপজেলা আওয়ামী লীগের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক আব্দুর রহমান, শ্রম বিষয়ক সম্পাদক শেখ আব্দুল করিম, জকিগঞ্জ উপজেলা ছাত্রলীগ সভাপতি দেলোয়ার হোসেন চৌধুরী, উপজেলা সেচ্ছাসেবক লীগের সিনিয়র যুগ্ন আহবায়ক আব্দুল গফুর, জেলা যুবলীগ নেতা নুরুল ইসলাম সুহেল ও খালেদ মনসুরী প্রমূখ।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
জকিগঞ্জ সংবাদ-এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না
প্রতিষ্ঠাতা: রহমত আলী হেলালী কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট