1. admin@zakiganjsangbad.com : admin :
শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০৬:০৮ অপরাহ্ন
শিরোনাম :
জকিগঞ্জের আমলশীদে এসএসসি ও দাখিল উত্তীর্ণদের আল-মাদানী পরিষদের সংবর্ধনা প্রদান জকিগঞ্জের চৌধুরী বাজারে প্রবাসী ঐক্য ফোরামের অফিস উদ্বোধন, শোকসভা ও দোয়া মাহফিল জকিগঞ্জে নাজাত ফাউন্ডেশনের বৃত্তি ও সনদ প্রদান আগামী ৮ জুলাই জকিগঞ্জ থেকে নিখোঁজের চব্বিশ ঘন্টার ভিতরে স্কুল ছাত্রী মৌলভীবাজার থেকে উদ্ধার: আটক-২ কানাইঘাটের রামপুরে মোটর সাইকেল দূর্ঘটনায় জকিগঞ্জের যুবক নি’হ’ত জকিগঞ্জে ভারতীয় ১১৫ বোতল মদসহ একজন আটক সিলেটে কম্বাইন্ড হিউম্যান রাইটস্ ওয়ার্ল্ড-এর প্রতিষ্ঠাবার্ষিকী পালিত জকিগঞ্জের নোহা চালক রাসেল শ্রীমঙ্গলে নিহত: দাফন সম্পন্ন জকিগঞ্জে মাছ ধরতে গিয়ে বন্যার পানিতে ডুবে এক লেগুনা চালকের মৃত্যু! জকিগঞ্জের চৌধুরী বাজারে জমে উঠেছে নৌকার হাট

জকিগঞ্জের মুনশীবাজার খানক্বায়ে মাদানিয়া গাফফারিয়া’র নতুন আমীর মাওলানা শায়েখ আব্দুল জলিল

রহমত আলী হেলালী
  • প্রকাশের সময় : শনিবার, ৯ এপ্রিল, ২০২২
  • ১৩০৬ বার এই সংবাদটি পড়া হয়েছে

শায়খুল ইসলাম আল্লামা হুসাইন আহমদ মাদানী (রহ.)-এর অন্যতম খলীফা ও সিলেটের অন্যতম আধ্যাত্মিক রাহবার আল্লামা আব্দুল গাফফার শায়খে মামরখানী (রহ.) কর্তৃক জকিগঞ্জের মুনশীবাজার মাদ্রাসায় প্রতিষ্ঠিত খানক্বায়ে মাদানিয়া গাফফারিয়া’র নতুন আমির মনোনীত হয়েছেন মাওলানা শায়েখ আব্দুল জলিল। এ উপলক্ষে শনিবার (৯ এপ্রিল) বাদ জোহর জামেয়া ইসলামীয়া ফয়জে আম মুনশীবাজার মাদ্রাসা মসজিদে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। আল্লামা শায়খে মামরখানী (রহ.)-এর অন্যতম খলীফা আলহাজ্ব হাসান আহমদ চৌধুরীর সভাপতিত্বে ও শায়খে মামরখানী (রহ.)-এর সাহেবজাদা মাওলানা আব্দুর রহিমের পরিচালনায় মতবিনিময় সভায় আল্লামা মামরখানী (রহ.) খোলাফাদের মধ্যে উপস্থিত ছিলেন মাওলানা শায়খ ইসহাক, খাড়াভরা মাদ্রাসার মুহতামিম মাওলানা আব্দুর রহিম, বহরগ্রাম মাদ্রাসার শায়খুল হাদিস মাওলানা নাজমুল ইসলাম, মদিনা মাদ্রাসা সিলেটের মুহতামিম শায়খ মাওলানা আব্দুল মালিক, গফফারনগর মাদ্রাসার মুহতামিম শায়খ মাওলানা আব্দুল ওয়াহহাব, শায়খ মাওলানা আব্দুল আজিজ ও শায়খ মাওলানা আহমদ হোসেন।
এছাড়া অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন মাওলানা মাহমুদ হোসাইন বারঠাকুরী, শায়খ মাওলানা আব্দুল মুছব্বির, মাওলানা নাজিমুদ্দিন আসআদী, ডা. নজমুল ইসলামসহ মুন্সিবাজার মাদ্রাসার শিক্ষক ও ছাত্রবৃন্দ।
মতবিনিময় সভায় শায়খে মামরখানী (রহ.)-এর সাহেবজাদাদের মধ্যে উপস্থিত ছিলেন শায়খ মাওলানা আব্দুল জলিল, শায়খ মাওলানা আব্দুল জব্বার, মাওলানা আব্দুর রহিম, এম এ হালিম, হাফিজ মাওলানা মুফতি আব্দুল হান্নান ক্বাসেমি ও হাফিজ মাওলানা ইয়াকুব হোসাইন জাকির।
মতবিনিময় সভা শেষে উপস্থিত খোলাফায়ে কেরাম ও জানিশিনদের মতামতের ভিত্তিতে খানকার নতুন আমির হিসেবে শায়খে মামরখানী (রহ.)-এর দ্বিতীয় সাহেবজাদা মাওলানা শায়েখ আব্দুল জলিল ছাহেবকে মনোনীত করা হয়।
জানা যায়, শায়খে মামরখানী (রহ.) উলামায়ে কেরাম ও দ্বীনদার মুসলমানদের আমলী ও আধ্যাত্মিক উন্নতি সাধনের লক্ষ্যে এই খানকাটি স্থাপন করেন। শায়খের জীবদ্দশার শেষদিকে অনেক বছর মুনশীবাজার মাদ্রাসা মসজিদে রমজানের শেষ ১০দিন উলামায়ে কেরাম ও মুরিদানদের নিয়ে ইতিকাফ পালন করেন। ২০০২ সালে শায়খে মৃত্যুর পর খানকার আমির নিযুক্ত হন উনার বড় ছাহেবজাদা ও খলীফায়ে বদরপুরী মাওলানা শায়েখ আব্দুস সাত্তার (রহ.)। ২০২১ সালের ১৮ অক্টোবর খানকার আমির মাওলানা শায়েখ আব্দুস সাত্তার (রহ.) ইন্তেকাল করেন।
সূত্র জানায়, শায়খে মামরখানী (রহ.) জীবদ্দশা হতে বর্তমান অব্দি প্রতি রমজান মাসের শেষ ১০দিন মুনশীবাজার মাদ্রাসা মসজিদে শতশত মুসল্লিদের নিয়ে খানকাহ’র কার্যক্রম পরিচালিত হয়। শায়খে মামরখানী (রহ.)-এর মৃত্যুর পর হতে প্রখ্যাত শায়খুল হাদীস আল্লামা মুকাদ্দাস আলী (দা. বা.) ও শায়খুল হাদিস আল্লামা শফিকুর রহমান কিশোরগঞ্জী (দা. বা.) সহ অনেক উলামায়ে কেরাম ও শতশত মুসল্লি খানক্বায়ে মাদানিয়া গাফফারিয়া মুনশীবাজারে ইতিকাফ পালন করেন। চলতি বছর ২০ রমজান হতে খানকার কার্যক্রম যথারীতি পরিচালিত হবে।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
জকিগঞ্জ সংবাদ-এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না
প্রতিষ্ঠাতা: রহমত আলী হেলালী কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট