1. admin@zakiganjsangbad.com : admin :
শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৪:০৬ অপরাহ্ন
শিরোনাম :
জকিগঞ্জে মাছ ধরতে গিয়ে বন্যার পানিতে ডুবে এক লেগুনা চালকের মৃত্যু! জকিগঞ্জের চৌধুরী বাজারে জমে উঠেছে নৌকার হাট জকিগঞ্জে বন্যায় ৫৮টি গ্রামের কয়েক হাজার মানুষ পানিবন্ধি জকিগঞ্জে সড়ক দুর্ঘটনায় স্কুল ছাত্রী নিহত জকিগঞ্জে ভেঙ্গে যাওয়া ডাইক মেরামত কাজের উদ্বোধন করলেন লোকমান উদ্দিন চৌধুরী জকিগঞ্জ-শেওলা সড়কের গর্ত ভরাট কাজের উদ্বোধন করলেন লোকমান উদ্দিন চৌধুরী জকিগঞ্জে বাংলাদেশ খেলাফত মজলিস নেতৃবৃন্দের ইসলামী আন্দোলনে আনুষ্ঠানিক যোগদান জকিগঞ্জে চাচাতো ভাইয়ের হাতে যুবক খু ন: ঘা-ত-ক গ্রে-ফ-তা-র কানাইঘাট উপজেলা পরিষদ নির্বাচনে বেসরকারি ফলাফল ঘোষণা: কে কত ভোট পেলেন? জকিগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে বেসরকারি ফলাফল ঘোষণা: কে কত ভোট পেলেন?

জকিগঞ্জের বাবনছড়া খাল পুনঃখনন কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করলেন চেয়ারম্যান মোঃ আশরাফুল আম্বিয়া

রহমত আলী হেলালী
  • প্রকাশের সময় : শনিবার, ১৮ মে, ২০২৪
  • ২১৮ বার এই সংবাদটি পড়া হয়েছে

এলাকাবাসীর দীর্ঘদিনের দাবির পরিপ্রেক্ষিতে অবশেষে জকিগঞ্জ উপজেলার ৩নং কাজলসার ইউনিয়নের ৫নং ওয়ার্ডের অন্তর্গত কাজলসার গ্রামের পাশ দিয়ে বয়ে যাওয়া বাবন ছড়া খালটি পুনঃখনন কাজের আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করা হয়েছে। শুক্রবার (১৭ মে) বিকাল ৪ ঘটিকায় পানি উন্নয়ন বোর্ডের ২০ লক্ষ টাকার অর্থায়নে ৭০০ মিটার খাল পুনঃখনন কাজ শুরু করে উন্নয়ন ইন্টারন্যাশনালের তত্ত্বাবধানে ঠিকাদারি প্রতিষ্ঠান ইউনাইটেড ব্রাদার্স।
এ সময় বাবন ছড়া খাল পুনঃখনন কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করেন ৩নং কাজলসার ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ আশরাফুল আম্বিয়া।
জানা যায়, দীর্ঘদিন থেকে অযত্ন-অবহেলা আর খননের অভাবে নাব্যতা হারিয়ে বিলীন হওয়ার পথে ছিল জকিগঞ্জের ঐতিহ্যবাহী বালাই হাওরের সাথে সংযুক্ত বাবন ছড়া খালটি। বর্তমানে পানি উন্নয়ন বোর্ডের নিয়মিত কাজের অংশ হিসাবে খালটির খননকাজ শুরু হওয়ায় নতুন করে যৌবন ফিরে পাচ্ছে বাবন ছড়া খাল। এতে ২/৩ টি ইউনিয়নের হাজারো কৃষিজীবী পরিবারের সামনে অপার সম্ভাবনা হাতছানি দিচ্ছে। খননকাজ শেষ হলে চাঙ্গা হবে এ অঞ্চলের অর্থনীতি। ঘুচবে অকাল বন্যায় জলাবদ্ধতার দূর্ভোগও। স্থানীয় কৃষকদের যোগাযোগ ক্ষেত্রে ঘটবে ব্যাপক উন্নয়ন।
এলাকাবাসী জানান, একসময় বাবন ছড়া খালে ছোট ও মাঝারি ধরনের নৌকা চলত। ছিল মৎস্যসম্পদের ভান্ডার। খালের পানিতে আশপাশের কয়েক একর ফসলি জমির সেচকাজ হতো। এককথায় খালটি ঘিরেই গ্রামীণ অর্থনীতির চাকা ঘুরেছিল। কিন্তু পরবর্তীতে নাব্য হারিয়ে খালটি জীর্ণশীর্ণ হয়ে যায়। শুরু হয় খালের জমি দখলের মহোৎসব। এতে ভয়াবহ পরিবেশ বিপর্যয়ের মুখে পড়ে স্থানীয়রা। এমন পরিস্থিতিতে খালটি পুনঃখনন করে পরিবেশ-প্রতিবেশ রক্ষায় উদ্যোগ নেওয়ায় নতুন করে প্রাণসঞ্চার হয়েছে প্রকৃতিতে।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
জকিগঞ্জ সংবাদ-এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না
প্রতিষ্ঠাতা: রহমত আলী হেলালী কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট